আপনার সন্তানের জন্যে স্কুলের পাশাপাশি বাসায়ও জানার ও শিখার ব্যবস্থা রাখুন


আপনার সন্তানের জানা ও শিখার পরিধি যদি শুধু স্কুলের ভেতরই সীমাবদ্ধ রাখেন, তাহলে সে প্রকৃত অর্থে তার চারপাশকে জানতে পারবে না।

ফলে সে একসময়ে ঝুকে পরতে পারে অপরাধ জগতে, লিপ্ত হতে পারে অপকর্মে, হতে পারে মাদকাসক্ত – আপনি যখন এসব টের পাবেন, তখন হয়তো অনেক দেরি হয়ে যাবে।

তাই স্কুল ভিত্তিক শিক্ষার উপর পুরোপুরি নিজের সন্তানকে ছেড়ে না দিয়ে আপনি তার জন্য স্কুলের পাশাপাশি বাসায়ও বিভিন্ন বিষয়ে জানার ও শিখার ব্যবস্থা রাখুন।

যদিও আপনার সন্তান স্কুল থেকে পড়াশোনার অনেক কাজ বাসায় নিয়ে আসে, বাসায় আপনার সন্তানকে শুধু স্কুলের এইসব হোমওয়ার্ক-এ সীমাবদ্ধ রাখলে চলবে না।

বাসায় আপনার সন্তানকে সেইসব বিষয়েই জানতে অনুপ্রেরণা যোগান যেসব বিষয়ে তার নিজস্ব উৎসাহ বা ইন্টারেস্ট রয়েছে।

যেসব বিষয়ে আপনার সন্তানের উৎসাহ রয়েছে (তা বই পড়া, খেলাধুলা, ইতিহাস সম্পর্কে জানা বা অন্য যা কিছুই হক না কেন), আপনার সন্তানকে বাসায় ঐসব উৎসাহ অন্বেষণ করার সুযোগ করে দিন।

* আপনার সন্তান যত বেশি সক্ষম তাদের তত বেশি বই, ম্যাগাজিন, ওয়েবসাইট-আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।

* আপনার সন্তানের সাথে একই রুমে অধ্যয়নের মাধ্যমে সময় কাটান। একই রুমে একসাথে একই বিষয় অধ্যয়ন করতে পারেন, অথবা একই রুমে একই সময়ে আলাদা আলাদা বিষয়ে অধ্যয়ন করতে পারেন।

* আপনার সন্তানকে ভিন্ন ভিন্ন ভাবে পড়তে ও শিখতে সাহায্য করুন। অর্থাৎ আপনার সন্তানকে ভিন্ন ভিন্ন অধ্যয়ন পদ্ধতির সাথে সম্পৃক্ত হতে সাহায্য করুন। যেমন, ব্লক খেলার মাধ্যমে একজন শিশুর শ্রেণীবিন্যাস, পর্যায়ক্রম বা ধারাবাহিকতা, সমস্যা সমাধান, ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা সৃষ্টি হয়।

* নতুন কোনো বিষয় শিখলে সেই ব্যপারে আপনার উৎসাহ ও উদ্যমতা আপনার পরিবারের সাথে শেয়ার করুন। এতে আপনার উৎসাহ ও উদ্যমতা দেখে আপনার সন্তান নতুন নতুন বিষয় জানতে উৎসাহিত হবে।


Hits: 124

ডেস্ক

প্যারেন্টিং ডেস্ক এই পোস্টটি তৈরি করেছে।

Leave a Reply

Your email address will not be published.