ঢাকা শহরের জনসংখ্যা বেড়েই চলেছে

[আমানুল হক চিশ্তী অনুপ (আমান)]


বাংলাদেশে গড় প্রজননের হার তুলনামূলকভাবে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় এমনিতেই বেশি। যেহেতু দেশের সবচাইতে বেশি জনগণের বসবাস আমাদের এই ঢাকা শহরে, তাই স্বাভাবিকভাবেই এই শহরে প্রজননের কারণেই প্রধানত নগরবাসীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তদুপরি রয়েছে দেশের অন্যান্য এলাকা থেকে ঝাকে ঝাকে মানুষের ঢাকা শহরে পাড়ি দেয়ার প্রবণতা। যেহেতু দেশের মূল কেন্দ্র আমাদের এই ঢাকা শহর, সেহেতু এই শহরকেই জনগণ মনে করে সার্বিক উন্নয়নের ও ব্যক্তিগত উন্নতির জন্যে সহায়ক আবাসস্থল ও কর্মস্থল।

দেশের খ্যাতনামা স্কুল, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে মেডিকেল-হাসপাতাল সব তো এই শহরেই অবস্থিত। তাছাড়া, দেশের সিংহভাগ বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সদর দপ্তর ঢাকা শহরেই অবস্থিত।

তদুপরি, দেশব্যাপী সকল মন্ত্রনালয়ের দপ্তর থাকলেও, দেশের বিভিন্ন এলাকার অধিবাসীদের বিভিন্ন কাজের জন্যে ঢাকা শহরে অবস্থিত মন্ত্রনালয়ের মূল দপ্তরেই যোগাযোগ করতে হয়।

তাছাড়া, যেসব কাজে প্রতিষ্ঠান নয়, বরং একক ব্যক্তির সাহায্যের প্রয়োজন হয়, সেসব অনেক ক্ষেত্রেই এই সাহায্য সন্ধানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই রাজধানী ঢাকাতেই আসতে হয়।

কেননা, ঐসব পেশাদার সাহায্যকারী/ পারদর্শী ব্যক্তিরা (বিশেষজ্ঞ, কনসালটেন্ট, ইত্যাদি) তাদের হাতের নাগালে বড় একটি ক্লায়েন্ট গোষ্ঠীকে একসাথে একই এলাকায় পেতে এই শহরে বসবাস করে আসছে বা প্রতিনিয়তই এই শহরে পাড়ি জমাচ্ছে।


ঢাকা শহরে বসবাসকারীদের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি এই শহরে ভয়াবহভাবে বাড়ছে যানবাহনের সংখ্যাও (এই বিষয়ে বিস্তারিত পড়তে ক্লিক করুন)


আমানুল হক চিশ্তী অনুপ (আমান) একজন এডভোকেট।


 

Hits: 22

Leave a Reply

Your email address will not be published.